ঢাকা | জুন ১৬, ২০২৪ - ৪:০৪ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ

অপ্রাপ্তবয়স্করা যেভাবে খুলতে পারবেন মোবাইল ব্যাংক হিসাব

  • জাগো নিউজ ডট নেট
  • আপডেট: Tuesday, October 3, 2023 - 11:33 pm
  • News Editor
  • পঠিত হয়েছে: 71 বার

অর্থনীতি: এবার অপ্রাপ্তবয়স্কদের মোবাইল ব্যাংক হিসাব খোলার সুযোগ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মোবাইলে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠান বিকাশ, রকেট ও নগদে এই হিসাব খোলা যাবে। যার নাম এমএফএস ব্যক্তিক হিসাব। তবে এ হিসাব খুলতে লাগবে অভিভাবকদের পরিচয়পত্র।

মঙ্গলবার (৩ অক্টোবর) এক প্রজ্ঞাপনে এই হিসাব খোলার সুযোগ দেওয়ার জন্য সব এমএফএস প্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের উদ্দেশ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার কৌশল হিসেবে দেশের সব জনগোষ্ঠীকে ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেমে আনার লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক ‘ক্যাশলেস বাংলাদেশ’ গঠনের উদ্যোগ গ্রহণ করেছে।

এরই ধারাবাহিকতায় প্রচলিত আর্থিক ব্যবস্থার সঙ্গে পরিচিতকরণের পাশাপাশি আর্থিক অন্তর্ভুক্তির প্রসারে ১৪ থেকে ১৮ বছর বয়সী বিপুলসংখ্যক নবীনকে এমএফএস হিসাব খোলার সুযোগ দিয়ে ডিজিটাল পেমেন্ট সিস্টেমে যুক্ত করা সম্ভব। এর ফলে ক্যাশলেস সোসাইটি গঠনের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তা কার্যকর ভূমিকা রাখতে সহায়ক হবে। এই প্রেক্ষাপটে ১৪ থেকে ১৮ বছর বয়সী নবীনদের জন্য এমএফএস ব্যক্তিক হিসাব প্রচলন ও পরিচালনা-সংক্রান্ত নীতিমালা জারি করা হয়েছে। এ জন্য আগ্রহী ব্যক্তি এবং অভিভাবক বা আইনগত অভিভাবক উভয়কেই বাংলাদেশের নাগরিক হতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ১৪ থেকে ১৮ বছর বয়সী নবীনদের এমএফএস হিসাব খোলার সময় নিজের এবং অভিভাবক উভয়ের জন্মসনদ ও জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নম্বর দিতে হবে। এই হিসাব খোলার জন্য অভিভাবকের এমএফএস হিসাবটি বাধ্যতামূলকভাবে লিংকড এমএফএস হিসাব হিসেবে ব্যবহৃত হবে। পিতা/মাতা/অভিভাবকের এমএফএস হিসাবের মালিকানা নিশ্চিত করে এই হিসাব খুলতে হবে। পিতা/মাতা/আইনগত অভিভাবকের সম্মতি সাপেক্ষে এমএফএস হিসাব খুলতে হবে।

হিসাব খোলার ক্ষেত্রে অভিভাবকের সম্মতি গ্রহণ প্রক্রিয়ায় তাদের মোবাইলে একবার ব্যবহারযোগ্য পাসওয়ার্ড পাঠানোর ব্যবস্থা থাকতে হবে। এই পাসওয়ার্ডের মাধ্যমে অভিভাবকের সম্মতি গ্রহণ করতে হবে। এসব হিসাবের লেনদেনের তথ্য হিসাবধারীর মোবাইলে পাঠানোর পাশাপাশি তাদের অভিভাবকদের জানাতে হবে। এসব হিসাবে হিসাবগুলো শুধুমাত্র অভিভাবকের এমএফএস হিসাব/ব্যাংক হিসাব/কার্ড/ই-ওয়ালেট থেকে অর্থ জমা করা যাবে। তবে এসব হিসাবে এজেন্ট পয়েন্ট অথবা অন্য কোনো এমএফএস হিসাব/ব্যাংক হিসাব/কার্ড/ই-ওয়ালেট থেকে টাকা জমা করা যাবে না।

এতে আরও বলর হয়, এই হিসাবে দৈনিক সর্বোচ্চ ৫ হাজার ও মাসে ৩০ হাজার টাকা পর্যন্ত জমা করা যাবে। দিনে ৫ হাজার ও মাসে ২৫ হাজার টাকা উত্তোলন করা যাবে। এক হিসাব থেকে অন্য হিসাবে দিনে ৫ হাজার ও মাসে ১৫ হাজার টাকা পাঠানো যাবে। নবীনদের হিসাব থেকে বিল পরিশোধ, শিক্ষা ফি, মার্চেন্ট বিল ইত্যাদি পরিশোধ করা যাবে। তবে দিনে ও মাসে সর্বোচ্চ পরিশোধ সীমা হলো যথাক্রমে ৫ হাজার ও মাসে সর্বোচ্চ ২০ হাজার টাকা। এই হিসাবের সর্বোচ্চ স্থিতি হবে ৩০ হাজার টাকা।